ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত আছেন। তবে আলোচনা ব্যর্থ হওয়ার অর্থ হলো দুই দেশের মধ্যকার লড়াইয়ের ফলাফল হিসেবে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে। গতকাল রোববার (২০ মার্চ) সিএনএনের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

সিএনএনের সাংবাদিক ফরিদ জাকারিয়ার সঙ্গে আলাপকালে জেলেনস্কি বলেন, আমি তার (পুতিন) সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। বিগত দুই বছর ধরেই প্রস্তুত ছিলাম। আমি মনে করি আলোচনা ছাড়া কোনোভাবেই এই যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারব না। জেলেনস্কি আরও বলেন,

আমাদের সামনে যদি এই যুদ্ধ বন্ধের ১ শতাংশও সম্ভাবনা থাকে আমি মনে করি আমাদের এই সুযোগটি নেওয়া দরকার। আমাদের সেটা করতে হবে। জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার সেনাবাহিনী আমাদের হত্যা করতে, নির্মূল করতে এসেছে। আমরা দেখাতে পারি আমাদের জনগণ ও আমাদের সেনাবাহিনীর যে আত্মমর্যাদা তাতে আমরা যেকোনো শক্তিশালী আঘাত মোকাবিলা করতে সক্ষম, পাল্টা আঘাত করতেও সক্ষম।

কিন্তু, দুর্ভাগ্যবশত আমাদের আত্মমর্যাদা আমাদের নাগরিকদের জীবন রক্ষা করতে পারছে না। সুতরাং, আমি মনে করি, আমাদের যেকোনো পথ ব্যবহার করতে হবে—আলোচনার জন্য, পুতিনের সঙ্গে কথা বলার জন্য যেকোনো সম্ভাবনা, যেকোনো সুযোগ কাজে লাগাতে হবে। এই প্রচেষ্টা ব্যর্থ হওয়ার অর্থ তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু।

 

 

কলমকথা/ বিথী